My Quote

বিজ্ঞান প্রমাণ চায়। কিন্তু সবকিছু প্রমাণ করা সম্ভব নয়! যেমন, একজন বিজ্ঞানী পুকুরে একটি মাছকে পানির উপর লাফাতে দেখলেন। পরদিন তিনি বিষয়টি একজনকে জানালেন। কিন্তু শ্রোতা এটির প্রমাণ চাইলেন। বিজ্ঞানী কি প্রমাণ করতে পারবেন যে তিনি যা বললেন তা সত্যি ছিল?” 

 

- শব্দরাজ

Author's Notes/Comments: 

যেহেতু বিজ্ঞানী উক্তিতে উল্লেখিত বিষয়টি প্রমাণ করতে পারবেন না, সেহেতু তিনি চাইবেন যেন শ্রোতা তার কথাটি বিশ্বাস করেন। তিনি জানেন যে তিনি যা বলছেন তা সত্যি কিন্তু তিনি প্রমাণ করতে পারবেন না বলে বিষয়টি মিথ্যা হয়ে যাচ্ছে না। ঠিক একইভাবে ধর্মও বিশ্বাসের সাথে সম্পৃক্ত, তাই না? 


অপরাধ প্রমাণের জন্য আইন আছে, পুলিশ আছে, তারা পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে খুঁজে দেখবে। নিশ্চয়ই প্রমাণের উপর ভিত্তি করেই তার শাস্তির বিধান হবে। যেমন, আসামির কল রেকর্ড যাচাই করা; সে কার কার সাথে কথা বলেছে তা সময় ও দিন অনুসারে হুবহু রেকর্ড করা আছে; সে যেখানে গিয়েছে সেখানকার আশেপাশে ক্যামেরা থাকলে তার গতিবিধিও নিশ্চয়ই রেকর্ড হয়েছে ইত্যাদি। কিন্তু এখানেও বলতে বাধ্য হচ্ছি যে প্রমাণের অভাবে সত্যিকারের অপরাধী খালাশ পেয়ে যায়, আবার নিরপরাধ অনেকেই ভুয়া প্রমাণের কারণে সাজা ভোগ করে। এগুলো সমাজে অহরহ ঘটছে যা অবশ্যই দুঃখজনক। 


ঠিক ঐদিন কি ঘটেছিল সেটাতো প্রমাণ করা সম্ভব নয়। ঐদিন যা ঘটার তাতো ঘটেই গেছে তাই না? বিজ্ঞানী পরের দিন ক্যামেরা নিয়ে গিয়ে প্রায় একইরকম ঘটনা রেকর্ড করলেও সেটি হবে পরের দিনের ঘটনা। তিনি আগের দিন যা দেখেছেন, সেটা কোনও দিনই প্রমাণ করা সম্ভব নয়!  

 

বিজ্ঞানী যা দেখেছে সে কি হুবহু তা প্রমাণ করতে পারবে? শ্রোতার হাতে দুটো অপশন আছে- একটি হচ্ছে এই যে সে বিজ্ঞানীর কথা বিশ্বাস করবে; দ্বিতীয়টি হচ্ছে সে বারবার এটির প্রমাণ চাইবে। তখন বিজ্ঞানী হয়তো বলবে ঠিক আছে আপনি আমার সাথে ঐ পুকুরের কাছে চলুন এবং কয়েক মিনিট পর আপনিও মাছের লাফ দেয়া দেখতে পারবেন। কিন্তু পরে মাছ লাফালেও সেটা কিন্তু পূর্বে দেখা মাছের লাফের কার্বন কপি বা ভিডিওতে রিপ্লে করে দেখার মতন হবে না! এটি হবে সম্পূর্ণ আলাদা এবং নতুন ঘটনা। মাছটি কতটুকু উপরে লাফিয়ে উঠেছিল, কি মাছ ছিল, পানিতে কতটা ঢেউ উঠেছিল ইত্যাদি প্রমাণ করা অসম্ভব। পূর্বে যা ঘটেছে সেটা প্রমাণ করার কোনও সুযোগ কিন্তু বিজ্ঞানী আর পাচ্ছেন না! তাই যৌক্তিকভাবেই এ কথা বলা যায় যে পৃথিবীতে ঘটে যাওয়া সব ঘটনাই সবসময় প্রমাণ করা যায় না। তখন বিশ্বাস নামক বিষয়টির উপর নির্ভর করতে হয়।

View kingofwords's Full Portfolio
tags: