রবার্ট ফ্রষ্টের “একুয়েন্টেড উইথ দ্যা নাইট”: হতাশা এবং একাকীত্বের মিলনমেলা! [Bangla Essay]

রবার্ট ফ্রষ্টের একুয়েন্টেড উইথ দ্যা নাইটকবিতাটি শুরু হতে শেষ পর্যন্ত হতাশার চাদরে ঢাকাএকাকীত্বকেই মূলত নিরাশার পথকে প্রশস্ত করতে দেখা যায়অনেকে বিশ্বাস করেন যে এই অসাধারণ কবিতাটি মূলত ফ্রষ্টের নিজ জীবনেরই প্রতিফলনফ্রষ্টের জীবন অনেক দুঃখ, কষ্ট, প্রিয়জন হারানোর বেদনা, হতাশা ইত্যাদিতে আচ্ছন্ন ছিলহয়তো এই কবিতায় তার কষ্টের সরূপটিই উন্মোচিত হয়েছেকবিতার শিরোনামটি আমাদের সামনে একটি চমৎকার বিষয় তুলে ধরে আর তা হচ্ছে এই যে রাতএবং একাকীত্বের মধ্যে একটি অপরিহার্য যোগসূত্র বিদ্যমানএ কবিতায় কবি রূপক ব্যবহারে অসাধারণ মুনশিয়ানা দেখিয়েছেন এ কথা না বলে উপায় নেইতিনি যেভাবে অন্ধকার, বৃষ্টি এবং একাকীত্বকে জোরালোভাবে উপস্থাপনের মাধ্যমে নিজের অন্তর্নিহিত কষ্টকে পরোক্ষভাবে তুলে ধরেছেন তা এককথায় অনন্য!

 

বাইরে বৃষ্টি হচ্ছে; রবার্ট ফ্রষ্ট সেই বৃষ্টিতে সিক্ত হয়েছেন কিন্তু তার মনের গহীনে অবিরাম হয়ে চলা হতাশার বৃষ্টি থেকে তার পরিত্রাণ নেই যেন! শহরের সবচেয়ে দূরের আলোকে পেছনে ফেলে অগ্রসর হয়েছেন তিনি যার অর্থ এই যে তিনি আলোকে অতিক্রম করে অন্ধকারের মাঝখানে এসে পড়েছেন।   

 

আমি রাত্রির সাথে হয়েছি পরিচিত


আমি বৃষ্টিতে বাইরে গিয়েছি- এবং ফিরেছি বৃষ্টির মাঝে


আমি শহরের সবচেয়ে দূরবর্তী আলো অতিক্রম করেছিতো” 

 

হাঁটতে হাঁটতে কবি একজন দারোয়ানকে দেখেও না দেখার ভান করেন; যদিও দারোয়ানের কাছে সময়ের মূল্য আছে এবং তার একটি নির্দিষ্ট কাজ ও উদ্দেশ্য আছে, তখন কবির কোনও লক্ষ্য বা কাজ নেই! তিনি উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়াচ্ছেনআকস্মিকভাবে তাঁর মনে হয় যেন কেউ তাঁকে ডাকছে! একাকীত্ব কবিকে এমনভাবে গ্রাস করেছে যে তিনি মনে মনে কোনও প্রিয়জনকে পাশে চান, কথা বলতে চান, মনের কষ্টগুলো ভাগ করে একটু চাপমুক্ত হতে চানতারপর তাঁর কাছে আকাশের বুকে চাঁদকে একটি সুদৃশ্য ঘড়ির মতন মনে হয়

 

কিন্তু আমাকে ফিরে যাবার তরে ডাকতে নয় কিংবা বিদায় জানাতে;


এবং ঐ দূরে এক অদ্ভুত উচ্চতায়,


এক উজ্জ্বল ঘড়ি আকাশের বিপরীতে

 

কবিতাটি প্রথম লাইন থেকে শেষ লাইন পর্যন্ত সমুদ্রের ঢেউয়ের মতই সুন্দরভাবে প্রবাহিত হয়এটা সত্যি যে আমরা কবিতাটি পড়ার পর কোনও নতুন ধারণা পাই না; ঘুরেফিরে রবার্ট ফ্রষ্টের নিরাশা এবং নির্জনতার বাণীই গানের মতন বাজতে থাকে! রাতের আঁধার তাঁর মনকে আলোর পথে ধাবিত হতে দিচ্ছে নাআমাদের মনে হয় কবি যেন কোনওভাবেই আশাহীনতা এবং একাকীত্বের এই অদ্ভুত চক্র হতে নিজেকে মুক্ত করতে পারছেন না।   

 

বললাম যে সময় নয় সঠিক কিংবা ভ্রান্ত

 

আমি রাত্রির সাথে হয়েছি পরিচিত

View kingofwords's Full Portfolio
tags: