১৬ জানুয়ারী ২০২২

আজ ভীষণ একটা অদ্ভুত স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গেছে এবং আমি অনেক আনন্দিত তো বটেই। আজকে যেমন একটা স্বপ্ন দেখেছি, ঠিক এমন একটা স্বপ্ন আগেও একবার দেখেছিলাম। সেটার কথা আগেও বলেছি আর এই লেখার শেষেও একটু উল্লেখ করে দিচ্ছি। কেউ যদি হয় সঙ্গীতপ্রেমী আর তার সবচেয়ে প্রিয় শিল্পী যদি নিজেই পাশে বসে কোন গান শুনিয়ে দেয়, তাহলে সেই সঙ্গীতপিপাসু ব্যক্তির আনন্দ নিশ্চই অপাংক্তেয়। এই ভাললাগার অনুভুতি কোন সাহিত্য দিয়েও বোঝানো সম্ভব হয় না। তেমনটিই ঘটেছে আজকে আমার স্বপ্নে।

 

স্বপ্নে দেখলাম সঙ্গীত দিকপাল স্বয়ং লতা মঙ্গেশকর আমার পাশে এসে বসেছেন হাতে একটা খাতা নিয়ে। গানের লিরিক লেখা একটা খাতা। যথারীতি উনার সেই চিয়ায়ত সাদা শাড়ী পড়া। খাতা খুলে একটা বাংলা গান বের করে দেখিয়ে বললেন, এই গান শোনাই তোমাকে। এই গানটা আমার কখনও গাওয়া হয়নি। আমি ভীষণ অবাক হলাম। অর্থাৎ উনি এখন এমন একটা গান গাইবেন যেটা আগে উনি গান নাই। খাতা খুলে উনি উনার অতুলনীয় স্বর্গীয় কন্ঠে গেয়ে উঠলেন সেই বাংলা গানের কয়েকটি লাইন। আমি তন্ময় হয়ে শুনছিলাম। লাইন গুলো আমার মনে নেই, তবে প্রথম দুইটা শব্দ মনে আছে। একটা ভক্তিমূলক বাংলা গান ছিল। শুরু হয়েছিল এভাবে- “বিধাতা তুমি...”! আমি তড়িঘড়ি করে মোবাইলের পাসওয়ার্ড দিয়ে খুলতে চেষ্টা করছি রেকর্ড করবো বলে যা পারি। বারবার পাসওয়ার্ড ভুল করছিলাম তাড়াহুড়া করতে গিয়ে। আমার এই দশা দেখে উনি আমার দিয়ে চেয়ে একটু হাসলেন। স্বপ্ন এইটুকুই।

 

 

ঘুম ভাংলো অদ্ভুত একটা আনন্দের অনুভুতি নিয়ে। এমন আরেকজন সঙ্গীত দিকপাল কে স্বপ্নে দেখেছিলাম ২০১৬ তে। উনি মান্না দে। উনিও আমাকে একটা গান গেয়ে শুনিয়েছিলেন। গানটি ছিল “এই বৃষ্টিতে ভিজে মাঠে...”। ওই গানটি মনে আছে। গানটি বহুশ্রুত জনপ্রিয় একটি ডুয়েট উনার লতা মঙ্গেশকরের সাথেই।   

View shawon1982's Full Portfolio
patriciajj's picture

কি একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা!

কি একটি আশ্চর্যজনক অভিজ্ঞতা! আমি নিশ্চিত যে এই স্বপ্নটি আপনার জন্য একটি অত্যন্ত অর্থপূর্ণ বার্তা ছিল। আমি শুধু কল্পনা করতে পারি অভিজ্ঞতা কতটা চমৎকার ছিল।

shawon1982's picture

thank you so much. I am very

thank you so much. I am very happy to get your comment. <3


Dr. Zayed Bin Zakir Shawon