'তেরে লিয়ে' গানটি নিয়ে কিছু কথা

সঙ্গীত শাস্ত্র নিয়ে আমি বোদ্ধা নই। শুনতে ভালবাসি, এইটুকুই। তবে কোন কিছু শুনলে সাধ্যমত আদ্যোপান্ত জানতে চেষ্টা করি। সেই যে ২০০৪ এ প্রকাশিত হলো যশ চোপড়া পরিচালিত ভারতীয় ছায়াছবি “Veer Zaara” সেটাতে সবচেয়ে বড় যে চমক ছিল, তা হলো, সুরকার মদন মোহনের রেখে যাওয়া কিছু সুরের উপরে আরোপিত সঙ্গীত। মৃত্যুর ২৯ বছর পরে কোন সুরকারের আরোপিত সুরাশ্রয়ে গান নির্মানের নজির আমার আর জানা নেই।

 

ইউটিউবে এর গানের উপরে নির্মিত কিছু ভিডিও দেখেছি। যশ চোপড়ার নির্দেশনা আগেই ছিল, এই ছবির সমস্ত গানের নারীকন্ঠ দেবে সঙ্গীত দিকপাল লতা মঙ্গেশকর। সেটা গৃহপরিচারিকা হোক বা কেন্দ্রীয় নারী চরিত্র যাই হোক না কেন! ভিডিও তে দেখলাম, মদন মোহনের মূল কন্ঠস্বর যা রেকর্ড করা ছিল সেটা এবং পরবর্তীরে সেই সুরাশ্রয়ে রচিত গানের অংশ বিশেষ প্রচার করা হয়েছে। প্রথমেই “তেরে লিয়ে” গানটা শোনানো হলো। চলচ্চিত্রে গানটি গেয়েছেন লতা মঙ্গেশকর এবং রুপ কুমার রাথোড়। সুরকার মদন মোহন যে ‘ডামি’ লিরিকে সুর দিয়েছিলেন সেটি গুলজার এর লেখা “দিল ঢুন্ডতা এ ফির ওহি ফুরসত কে রাত দিন”। এই গানটি আছে ‘মওসাম’ ছায়াছবিতে এবং সেই ছবির সুরকারও স্বয়ং মদন মোহন। গানটি ডুয়েটে গেয়েছিলেন সেই সঙ্গীত দিকপাল লতা মঙ্গেশকর এবং ভুপিন্দর সিং।

 

 

কি অদ্ভুত যোগাযোগ তাই না? ২৯ বছরের ব্যবধানে যে দুটি গান রচিত হলো দুটিরই গায়িকা হলেন লতা মঙ্গেশকর। দুটিরই সুরকার মদন মোহন! 

Author's Notes/Comments: 

২৩ জুলাই ২০২১

View shawon1982's Full Portfolio