জীবন কিংবা ছোটগল্প

ছোটগল্প আর উপন্যাসের মধ্যে কোনটি জীবনের প্রতিফলন বেশী দেয়? ছোটগল্প কি জীবনের প্রতিফলন দেয় নাকি জীবন ছোটগল্পের মত? নাকি একটা মানুষের জীবন এক একটা উপন্যাসের মত? গোলমেলে এই প্রশ্নগুলো আমাকে প্রতিনিয়ত ভাবিয়ে তোলে যখনই আমি কোন গল্প পড়ি কিংবা উপন্যাসের এক কাহিনী থেকে অন্য কাহিনীর মধ্যে পরিভ্রমন করতে থাকি তখন। কিন্তু এগুলো সবকিছুই আপেক্ষিক একটা ব্যাপার। এক্ষেত্রে বেশীরভাগ ক্ষেত্রেই এই উত্তরটাই আসবে বা সবাই এটাই বলবে, ছোটগল্প বা উপন্যাসের কাহিনী জীবন থেকে নেয়া হয়। কিন্তু মানুষের জীবন কি উপন্যাসের মত বা ছোটগল্পের মত? কথাটা উলটো করে বললাম। এভাবে কি কেউ চিন্তা করে? সেই প্রশ্নের উত্তরটাও তো আপেক্ষিক।

 

গল্পকার আর ঔপন্যাসিকগণ নিজেদের কল্পনা আর অভিজ্ঞতার মিশেল দিয়ে উপাখ্যান লেখেন এটা কিন্তু সত্য। আমার তাই মনে হয়। লেখকরা নিজেদের জীবনালেখ্য দিয়েও উপন্যাস লেখেন এটা সত্য কিন্তু সব নয় অবশ্যই। অভিজ্ঞতার মিশেলে কল্পনা অথবা নিছক কল্পনার মাত্রা অবশ্যই অনেক বেশী থাকে।  কি লিখতে গিয়ে ঠিক কি লিখছি নিজেও বুঝতে পারছি না। আসলে আমি কিঞ্চিত সাহস সঞ্চয় করতে চাচ্ছি। তবুও লিখতে গিয়ে কেমন যেন সব তালগোল পাকিয়ে যাচ্ছে।

 

আমার সংগ্রহে প্রচুর গল্পের বই জমা হয়েছে। উপন্যাসের সংখ্যা আরো অনেক বেশি। কিছু কিছু সংকলনে আমার নিজের লেখা কয়েকটি গল্পও ছাপা হয়েছে। নিজের একক কোন বই অবশ্য বের করার মত সাহস বা দুঃসাহস কোনটাই সঞ্চয় করে উঠতে পারিনি। নিজের দুর্বল লেখাগুলোর উপরে আমার সেই নিয়ন্ত্রণ এখনও আসেনি যে একক ভাবে কিছু করে ফেলবো। শিখতে চেষ্টা করছি প্রতিনিয়ত। শেখার শেষ নেই। এক একজন গল্পকারের এক একটি গল্প পড়ি আর অনেক্ষণ ধরে চিন্তা করি যে, এই ছোট পরিসরে জীবনের একটা উপাখ্যান এভাবে কিভাবে তুলে আনলেন? উনাদের লেখার কারুকার্য আমাকে বরাবরই মন্ত্রমুগ্ধ করে। তবে আমার এ যাবতকালে পঠিত গল্পের সংখ্যা বেশ কমই বলা চলে। আমার পড়ার তালিকায় উপন্যাস প্রাধান্য পায় বেশী। বেশী সময় ধরে একটা উপাখ্যানের মধ্যে ডুবে থাকার একটু চেষ্টা। কিন্তু ছোট গল্পগুলোও কিন্তু অনেক সময় ভীষণ ভাবিয়ে তোলে, বিশেষ করে যে সব গল্পকার এমন একটা জায়গায় গল্পকে শেষ করে দেন যে পাঠক যে যার মত করে অর্থ বুঝে নিতে পারে। আমাকে সেগুলো বেশ ভাবিয়ে তোলে।

 

প্রতিটা মানুষের জীবনই কি এমন করে ছোটগল্পের মত নয়? যে যত বড় আয়ুই পাক না কেন, জীবনের কোন এক প্রান্তে গিয়ে কি মনে হয় না, জীবনটা ছোট গল্পের মতই শেষ হয়ে গেল? সাফল্য আর ব্যর্থতার অনুপাতের হিসাব কষতে কষতেই কি মনে হয় না জীবনটা শেষ হয়ে গেল? জীবনের কোন না কোন প্রান্তে এসে কি মনে হয় না, আরও কত কিছু করার ছিল? কত কিছু বাকী রয়ে গেল? আমার মাঝে মাঝে মনে হয়। জীবনের সময় বুঝি অনেক দ্রুতই শেষ হয়ে যায়। তখন আর আফসোস করে কি লাভ হবে? এর চেয়ে নিজের বর্তমান জীবনটাকে কর্মমুখর করে কিছু করে যাওয়ার চেষ্টা করে যাওয়াই কি শ্রেয় নয়? আমাদের জীবনের প্রতিটা দিনই কি এক একটা ছোট গল্পের জন্ম দিতে পারে না? আমরা যদি চেষ্টা করি তাহলে কিন্তু সম্ভব। সাহিত্যের জন্য কি খুব দূরে যাওয়া লাগে? আমাদের চারপাশে যা কিছু আছে তার সমষ্টিই তো সাহিত্য হয়ে উঠতে পারে। শুধু সেটা বোঝার জন্য একটা মন চাই। সাহিত্যকে সত্যিকারের ভালবাসে এমন একটা মন চাই।

 

এখন থেকে ঠিক করেছি উপন্যাসের পাশাপাশি আমি ছোটগল্পের প্রতি একটু মনোযোগ দেবো। আমার কাছে যে গল্পের বইগুলো আছে, সেগুলো শেষ করতেই আমার কতদিন লেগে যাবে জানি না। তবে এক একটি গল্প যদি এক একটি ঘোর লাগা সময় তৈরী করতে পারে তাহলে তো কথাই নেই। গল্পের মধ্যেই হয়ত ডুবে যাবো একসময়। গল্পের প্রতি যত বেশি ভাললাগা তৈরী হবে, হয়ত আশাকরা যায় গল্প লেখার প্রতিও আমার আগ্রহ তৈরী হবে। অন্তত আশা বা দুরাশা যাই বলি না কেন, সেটা করতে তো দোষ নেই। আমি সেই অপেক্ষায় বসে আছি, হয়তো কখনও এমন গল্প লিখবো যা জীবনের কথা বলে অথবা জীবনকে ছোট গল্পের মত মাধুর্যময় করে ভাবতে শেখায়।   

 

Author's Notes/Comments: 

১ জুলাই ২০২১

View shawon1982's Full Portfolio