মোড় ঘুরে দাঁড়ানোর সিদ্ধান্ত

মোড় ঘুরে দাঁড়ানোর সিদ্ধান্ত পাকা করে ফেললাম। জীবন পথে চলতে গেলে যদি হোঁচট খেতে না চাই, তাহলে কখনও চলার পথ এবং গতি দুটোই পরিবর্তন করতে হয়। অনেকদিন থেকেই তো ভাবছি এসব নিয়ে। আসতে আসতে মোড় ঘুরতে শুরু করেছি। এখন আমার লক্ষ্য এবং প্রত্যাশা দুটোই একটু ভিন্ন খাতে প্রবাহিত করতে চাই। হোঁচট খেয়ে পড়ে গিয়ে পঙ্গু হয়ে থাকার চেয়ে মোড় ঘুরে নিরাপদে সরে যাওয়াই উত্তম। দিনশেষে কিন্তু আমরা সবাই একা। কেউ বুঝতে পারে, কেউ পারে না। কেউ একটু দ্রুত আবার কেউ একটু দেরীতে। এটা বুঝতে যে ভুল করে, সে পদে পদে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। এজন্যই মোড় ঘুরে চলে যাওয়া।

 

দিন শেষে কে থাকে? প্রতিটা মানুষ এক সময় একা হয়ে যায়। সবার মধ্যে থেকেও কিছুটা একা। কিছু কথা বারবার বলেও বোঝানো যায় না। ব্যথার রং কোন ক্যানভাসে একেও পরিস্ফুটন করা যায় না। দুঃখের কথা ডায়রীতে লিখেও বোঝানো যায় না। কারণ এমন একটা সময় আসে যখন শুধু আমি আমার জন্যই থেকে যাই।

কাকে বলছি ভালবাসা?

যা পৃথিবীর সবচেয়ে পরিবর্তনশীল সত্য?

কাকে বলছি রক্ত?

যা পঁচে গেলে দূষিত গন্ধে পরিবেশও অপবিত্র, অস্পৃশ্য হয়ে যায়?

কাকে বলছি ভালবাসার মানুষ?

কার কাছে আমি স্বীকার করেছি, তোমাকে আমি সবচেয়ে বেশী ভালবাসি?

যে আমাকে কখনও আমার মত করে দেখেইনি?

যে হয়ত আমাকে আমার মত করে ভালবাসেই নি!

উত্তর তো একটাই।

 

দিনশেষে মানুষ বড় একা।

Author's Notes/Comments: 

৫ মে ২০২১

View shawon1982's Full Portfolio
patriciajj's picture

আমি আপনার অনলাইন ভাষা

আমি আপনার অনলাইন ভাষা অনুবাদককে খুব জ্ঞানী এবং অন্তর্দৃষ্টিপূর্ণ কবিতাটি পড়তে ব্যবহার করেছি। সত্য, এটি "দিনের শেষে আমরা সবাই একা থাকি।" একটি মূল্যবান অনুস্মারক। ভাল বলেছ!

shawon1982's picture

Thanks

i would like to thank you from my heart for your kind effort to read my bangla writing with translation! i am truly honoured! thank you so much once again! 


Dr. Zayed Bin Zakir Shawon

patriciajj's picture

My pleasure. 

My pleasure.