১০ ডিসেম্বর ২০১৯

সাবেকুন নাহার (সনি) আপার স্মৃতির উদ্দেশ্যে নির্মিত স্মৃতি-সৌধের ফলকে উনার বিরচিত কিছু পঙক্তি আছে। যতবার পড়েছি ততবারই মনকে নাড়া দিয়ে গেছে-

 

“.........এই আমি খুব আবেগপ্রবণ

              এই আমি খুব জেদী

এই আমি খুব ছেলে মানুষ, এই আমি কিছুটা বাস্তব”

 

                           এই আমি খুব একা”

                            -সাবেকুন নাহার সনি

 

সামান্য ক’টা লাইনে কত শক্তিশালী কথাই না বলে গেছেন সনি আপা। যতবার ঐ রাস্তা দিয়ে গিয়েছি, ততবার লেখাটা পড়েছি, ততবারই যেন লেখাটার নতুন নতুন অনাড়ম্বড় সাবলীল কিছু অর্থ খুঁজে পেয়েছি। প্রায় প্রতিদিনই এমন কোন না কোন একটা সময় সামনে উপস্থিত হয়, যখন মনে হয়, “এই আমি খুব একা”। মানুষ বাস্তবিকই একা। খুব নিষ্ঠুরতম সত্যি কথা হলেও এটাই বাস্তবতা। নানা দিক থেকে হয়তো কাউকে নিজের মত ভেবেছি, মনে হয়েছে হয়ত আমার মত। আমি ভেবেই চলেছি আমার মত, কিন্তু সে এসে ভুল ভেঙ্গে দেয়। আমি বুঝে নেই, সে তাঁর মত! আমার মত নয়। আমার মত হতে নেই! ভুল যখন ভাঙ্গে, আমিও আবার পেছনে তাকাই। দেখি কেউ হাতছানি দিয়ে ডাকে কিনা। না কেউ ডাকে না। নতুন করে গড়ে উঠি। পুরনো অবয়বে নতুন মানুষ।

 

মনে মনে চিন্তা করে রেখেছিলাম কত কিছু লিখবো। কিন্তু মনের সাথে হাতের সমন্বয় হয়ে উঠছে না। আমি প্রকৃত প্রস্তাবে সৃস্টিশীল বা ক্রিয়েটিভ কেউ নই। নিতান্তই আটপৌড়ে ক্ষয়িষ্ণু দর্শনের মানুষ। আমার দূরদর্শিতা বলে কিছু নেই। প্রতি পদে ঠেকে যাই। নতুন করে শিখি। পড়তে পড়তে একটা ছোট বাচ্চাও হাঁটা শিখে যায়। দৌড়াতে শেখে। আমি এখনো সে পাঠের প্রারম্ভিকাও উত্তীর্ণ হতে পারিনি। চেষ্টা চালিয়ে যাচ্ছি যদি কিঞ্চিত অভিক্ষেপে হলেও নিজেকে সমাসীন পার্থিব বাস্তবায়, দ্বিধাদ্বন্দ্ব আর মতানৈক্যের বাইরে আবর্তিত করতে পারি।  

View shawon1982's Full Portfolio