নবনীতা (মানুষ ও নির্জনতা)

নবনীতা,

 

কেমন আছো তুমি? আমি কেন জেন ভাল নেই। মন ভাল নেই। কেন যে নেই এই প্রশ্নের কোন উত্তর জানতে চেও না আমি দিতে পারব না। তুমি কি এমন কিছু আমাকে শোনাতে পারবে যেন মন ভাল হয়ে যায়? আজকে অহেতুক আমি অনেক চিৎকার করেছি। বলে পার বিনা কারনেই। শুধু শুধু। কেন করলাম এমন? আমি কি তবে পাগল হয়ে যাচ্ছি? আমাকে দেখে তো বোঝার উপায় নেই যে আমি পাগল। তবুও কেন মনের মধ্যে এত হতাশা কাজ করছে?

 

হতাশ হবার মত তেমন কিছুই তো ঘটে নি। জীবনে সুযোগ একবার মাত্র আসে এমন তো নয়। সুযোগ বারবার আসে সেটাই স্বাভাবিক। নিজের মনকেই প্রবোধ দেই আমি। অনেক দিন যাব যাব করে যাওয়া হয় নাই। আজ দুপুরে তাই একাই বাসা থেকে বের হয়ে গেলাম। ভেবেছিলাম পিছুটান বুঝি থাকবে না। কিন্তু না। বিবাহিত পুরুষ এবং যে পিতা হয়, তার সবখানেই পিছুটান থেকে যায়। পরিবার থেকে দূরে থাকতে চাইলেই পারা যায় না। তুমি আছ বেশ আছ অনামিকা। কিভাবে যে তুমি পার? সবার থেকে দূরে আছ। অনেক মজা তোমার না?

 

আমি ভেবেছিলাম নদীর সৌন্দর্য দেখবো। কিন্তু না আমি নদী দেখি নি। পদ্মার সেই যৌবন আর নেই। কেমন যেন শুকিয়ে গেছে। বয়সের ছাপ পড়ে গেছে যেন অকালেই। আমি নদীর ঘাটে গিয়ে অনেক মানুষ দেখেছি। মানুষ কেউ লঞ্চে যাচ্ছে। কেই বা উঠে আসছে। অনেক দোকান। অনেক রকম খাবার দাবার। মানুষের চোখে মুখে নানান অভিব্যক্তি। আজকে আমার পায়ের ব্যথাটাও একটু কম ছিল। মাঝে মাঝে ব্যথাটা স্মরণ করিয়ে দিয়েছে যেন আমি তাকে ভুলে না যাই। আমি ভুলে যাই নি। অটাই এখন আমার সর্বক্ষণিক সঙ্গী। থাকুক না। তবুও তো কেউ একেবারে মিশে আছে আমার ভেতরে। যাকে কারো কাছে কোন জবাবদিহিতা করতে হয় না।

 

অনামিকা, জীবনের সময়গুলো যেন কিভাবে পার হয়ে যাচ্ছে। টের পাচ্ছি না।

 

ইতি,

প্রত্যয়। 

Author's Notes/Comments: 

25 november 2016

View shawon1982's Full Portfolio