সাহিত্যে নোবেল ২০২১ বিজয়ী আবদুলরাজাক গুরনাহর সাক্ষাৎকার

"এটা কিছু পাবার আনন্দ, আনন্দ দেওয়ার, কিছু সৃষ্টি করার, প্রভাবিত করার"

 

আবদুলরাজাক গুরনাহ ইউরোপে শরণার্থীদের প্রতি কারো কারো মনোভাবকে "এক ধরনের কৃপণতা" বলে উল্লেখ করেছেন। এই সংক্ষিপ্ত কথোপকথনে, খবরটি শোনার পরই রেকর্ড করা হয়েছে, সাহিত্যে নোবেল পুরস্কার পেয়ে তার বিস্ময় স্পষ্ট। "আমি শুধু ভাবছিলাম 'আমি ভাবছি কে পাবে এটা'", গুরনা বলেন: "আমি ভেবেছিলাম এটি একটি ঠাট্টা ছিল

 

আবদুলরাজাক গুরনাহ: হাই।

 

এডাম স্মিথ: হ্যালো, আমি কি আবদুলরাজাক গুরনাহর সাথে কথা বলছি?

 

গুরনাহ: জি, হ্যাঁ।

 

স্মিথ: হাই, আমার নাম...

 

গুরনাহ: আমি এইমাত্র আমার কম্পিউটারে ঘোষণাটি দেখছিলাম, আপনি কে বলছেন প্লিজ?  

 

স্মিথ: আমার নাম এডাম স্মিথ, আমি নোবেল প্রাইজ-এর ওয়েবসাইট থেকে কল করছি। আপনি কিছু মনে না করলে একটু কথা বলবেন কি, নাকি ঘোষণাটি দেখবেন? আমি আপনাকে বাধা দিতে চাই না।

 

গুরনাহ: আচ্ছা, ঠিক আছে, আপনি কাজটা কীভাবে করতে চান, কারণ সাংবাদিকদের কথা শোনার কোনও যুক্তি নেই কারণ আমি নিশ্চিত যে আমি তাদের কথা খুব শীঘ্রই শুনবো। 

 

স্মিথ: আপনি সত্যিই তা করবেন। আমি মনে করি এটা সেই বার্তা, তাই না, যে আপনার জীবন এখন অল্প সময়ের জন্য বদলে যাচ্ছে। একটি প্রলয় হতে চলেছে। আপনি সেই সম্ভাবনা সম্পর্কে কেমন অনুভব করেন?

 

গুরনাহ: আমি এখনও এটা নিয়ে ভাবছি। হ্যাঁ, আমি মনে করি এটা অপরিহার্য, এটি এমন, এটি এমন একটি বিশাল পুরস্কার, কিন্তু হ্যাঁ, এটা অপরিহার্য। ভালো, ঠিক আছে, আমি এটাকে আমার অগ্রগতি হিসেবে বিবেচনা করতে পারি।

 

স্মিথ: এবং খবরটি আসলে আপনার কাছে কীভাবে পৌঁছলো?

 

গুরনাহ: তিনি কল করেছিলেন, দুঃখিত, আপনাদের স্থায়ী সচিবের নামটা যেন কি?

 

স্মিথ: মেটস মাল্ম।

 

গুরনাহ: হ্যাঁ, তিনি আমাকে ১০ মিনিট, ১৫ মিনিট আগে কল করেছিলেন এবং আমি ভাবলাম এটা ঠাট্টা ছিল। আমি তাই ভাবলাম। কারণ আপনি জানেন যে এই বিষয়গুলো কয়েক সপ্তাহ আগেই ভাসতে শুরু করে অথবা অনেক মাস আগে, কে হবে, কারা প্রতিদ্বন্দ্বী, তাই এটা আমার মনে একেবারেই ছিল না। আমি শুধু ভাবছিলাম ‘এটা কে পাবে’।

 

স্মিথ: অবশ্যই, অবশ্যই। এবং ঠিক আছে, আপনাকে কিছুক্ষণ বোঝানো হয়েছিল। তিনি আপনাকে কিভাবে বোঝালেন?

 

গুরনাহ: আসলে, তিনি ধীরে কথা বলতেই থাকলেন, এবং আমি...এবং আমি...তখন তিনি আমাকে বললেন...ওয়েবসাইট সম্পর্কে, সুইডিশ একাডেমির ওয়েবসাইট এবং আমি বললাম ঠিক আছে ‘আমি এক মিনিটে গিয়ে যাচাই করবো কিন্তু আপনি আমাকে আরও কিছু বলুন’। অতএব তিনি শান্তভাবে কথা বলতেই থাকলেন এবং আমার মনে হয় শেষে আমি তখনও ভাবছিলাম ‘যতক্ষণ পর্যন্ত না দেখি বা না শুনি, ততক্ষণ পর্যন্ত আমি অপেক্ষা করবো’। এবং এখানে আমি এই কাজটাই [যাচাই] করতে এসেছি। তো...      

 

স্মিথ: এই যে। এটা বাস্তব।

 

গুরনাহ: হ্যাঁ, অবশ্যই। হ্যাঁ, অবশ্যই এটা, হ্যাঁ।

 

স্মিথ: আপনি জানেন...আমি কেবল...নোবেল প্রাইজ...

 

গুরনাহ: আমি দুঃখিত, কিন্তু কল আসছেই।

 

স্মিথ: অবশ্যই আসছে, সেজন্যই আমি আপনার সাথে কথা বলার জন্য দ্রুত চেষ্টা করলাম। আশা করি আপনি কিছু মনে করবেন না। আপনি যদি শুধুমাত্র কয়েক মিনিটের জন্য আমার সাথে আলাপ করেন তাহলে বিষয়টা দারুণ হবে। 

 

গুরনাহ: আমি কি এই ব্যক্তিকে কিছু বলতে পারি? 

স্মিথ: অবশ্যই, অবশ্যই।

 

গুরনাহ: হাই, আমি কি...মনে হয় আপনি এইমাত্র খবরটি শুনেছেন? আমি সুইডিশ একাডেমির সাথে কথা বলছি, আমাকে ৫ মিনিট পর কল করুন, ঠিক আছে, বাই বাই। হাই, আপনি কি এখনো আছেন? আমার মনে হয় বিবিসি থেকে ছিল। 

 

স্মিথ: হ্যাঁ, অবশ্যই, তারা আপনার সাথে কথা বলতে চাইবে, এবং সবাই আপনার সাথে কথা বলতে চাইবে। কিন্তু, উদ্ধৃতিটি আপনি যেভাবে 'শরণার্থীদের ভাগ্য' এবং 'সংস্কৃতি ও মহাদেশের মধ্যে দ্বন্দ্ব' মোকাবেলা করেন সে সম্পর্কে কথা বলে। এটা স্পষ্টতই এখন একটি বিশেষ মুহূর্ত - আমরা শরণার্থী সংকটের মাঝে আছি। কিন্তু, আপনি কি শুধু বলতে পারেন যে আপনি সংস্কৃতির মধ্যে বিভাজন কিভাবে দেখেন? জিনিসগুলো চিহ্নিত করার অনেকগুলো উপায় রয়েছে।

 

গুরনাহ: আমি দেখছি না যে এই বিভাজনগুলো, আপনি জানেন, স্থায়ী বা একরকম দুর্গম বা এরকম কিছু। মানুষ, অবশ্যই, সারা বিশ্ব জুড়ে ঘোরাফেরা করছে। আমি মনে করি এটা...নির্দিষ্টভাবে আফ্রিকা থেকে ইউরোপে লোকজনের আসার বিষয়টা আপেক্ষিকভাবে নতুন, কিন্তু অবশ্যই অন্য...ইউরোপের বাসিন্দারা বিশ্বজুড়ে ছড়াচ্ছে এটা তেমন নতুন কিছু নয়। শতাব্দী জুড়ে আমরা তা দেখেছি। তাই, আমি মনে করি এই বিষয়টি ইউরোপ, ইউরোপের মানুষ, ইউরোপের রাজ্যগুলো সহজে না নিতে পারার কারণটি হচ্ছে সম্ভবত এক ধরণের...কৃপণতা, যেন চারপাশে যাবার জন্য পর্যাপ্ত স্থান নেই। যখন এই লোকদের মধ্যে যারা আসে, তাদের প্রথম প্রয়োজন থেকে বেরিয়ে আসে, এবং কারণ স্পষ্টভাবে তাদের কিছু দেওয়ার আছে। তারা...তারা নিঃস্ব হাতে আসে না। তাদের মধ্যে অনেকেই মেধাবী, উদ্যমী মানুষ যাদের কিছু দেওয়ার আছে। তাই এটি সম্পর্কে চিন্তা করার আরেকটি উপায় হতে পারে সেটা। আপনি শুধু মানুষকে এমনভাবে নিচ্ছেন না যেন তারা, আপনি জানেন, দারিদ্র্যপীড়িত, তবে হ্যাঁ, এটি মনে করুন আপনি প্রথমে অভাবী মানুষদের সহায়তা দিচ্ছেন, কিন্তু এ মানুষরাই কিছু অবদান রাখতে পারবে।

 

স্মিথ: আপনাকে অসংখ্য ধন্যবাদ। এবং আরও একটি বিষয় - প্রতি বছর নোবেল প্রাইজ বিজ্ঞানী এবং শিল্পীদেরকে এই সপ্তাহের ঘোষণার সাথে যুক্ত করে। বিজ্ঞানীরা তাদের কাজকে খেলা হিসাবে বর্ণনা করার প্রবণতা বিদ্যমান, যেমন অন্বেষণের আনন্দ। আপনি যখন লেখেন তখন কি এমন অনুভূতি হয়?

 

গুরনাহ: আসলে, আমি যখন শেষ করি তখন আমি আনন্দ অনুভব করি! [হেসে] কিন্তু, হ্যাঁ, এর অনেক কিছুই স্পষ্টতই এমন কিছু যা পরিচালিত, উত্তেজনামূলক, এমন কিছু যা, আপনি জানেন, লেখকরা কয়েক দশক ধরে চালিয়ে যাচ্ছেন - আপনি যদি এটি ঘৃণা করেন তবে আপনি তা করতে পারবেন না। কিন্তু এটা হচ্ছে...আমি মনে করি এটা দুটোই, কিছু সৃষ্টির আনন্দ, কারুকাজ করা, এটা ঠিক করা, কিন্তু এটা কিছু পাবার আনন্দও বটে, আনন্দ দেওয়ার, কিছু সৃষ্টি করার, প্রভাবিত করার এবং সেই সব ধরনের জিনিস।

 

স্মিথ: আপনাকে অনেক ধন্যবাদ। আমাকে অবশ্যই বলতে হবে যে এই মুহূর্তে সবাই আপনার সাথে কথা বলতে চাওয়ার উত্তাপ সত্ত্বেও আপনি অসাধারণ সাবলীল রয়েছেন।  

 

গুরনাহ: ঠিক আছে, আপনাকে ধন্যবাদ। বাই।

 

স্মিথ: আশা করছি অন্য কোনও সময়ে আমরা আর বেশি সময় কথা বলার সুযোগ পাবো, কিন্তু এখনকার জন্য, শুভেচ্ছা এবং ধন্যবাদ।

 

গুরনাহ: ধন্যবাদ, অসংখ্য ধন্যবাদ। ধন্যবাদ। 

 

স্মিথ: আপনার দিনটি শুভ হোক।

 

গুরনাহ: বাই, বাই। 

 

স্মিথ: বাই। 

View kingofwords's Full Portfolio