জন্মদিনের শুভেচ্ছা ২০২১

গত এক মাসে তোমার ব্যস্ততা বেড়ে গিয়েছে আরো বেশী সেটা বুঝতে পারি। আরও ভাল বুঝতে পারি এজন্য যে, ঠিক তোমার মত একদিন আমিও এই একই সাব্জেক্ট গুলোই পড়েছিলাম। সিলেবাস আমাদের তুলনায় এমন কিছুই চেঞ্জ হয়নি। যদি কিছু বদলে থাকে, সেটা হলো সময় আর আমাদের চিন্তা ধারণা। কাজেই এখন এই সেমিস্টারে তুমি আসলে কতখানিক ব্যস্ত সময় অতিক্রম করছো, সেটা আমি দূরে অবস্থান করা একজন মানুষ হলেও কিন্তু ঠিক ঠাকই বুঝতে পারি। কারণ এই সেমিস্টারটা আমাদের সময়েও বেশ একটু কষ্টকরই লেগেছিল। ১৮ বছর অনেকটা বেশী সময় হলেও ভুলে কিন্তু যাইনি। তাই মন থেকে দোয়া এবং শুভ কামনা দিচ্ছি যে, সবকিছু তোমাদের জন্য সহজ হোক। পার্থক্য তো একটা রয়েই গেল। সেটা না উল্লেখ করলে তো তোমাদের প্রতি অবিচার করা হবে, তোমরা অনলাইনে ক্লাস করছো, যা আমাদের কল্পনাতীত ব্যাপার ছিল। আবারও শুভ কামনা করছি তোমাদের সবার জন্য।

 

সত্যিই তো ভাই, মাত্র এক বছরের পরিচয়ে দূরের এবং অপরিচিত একজন মানুষকে ভাই বলে যে সন্মান দিয়েছো, এটা আমার জন্য নিঃসন্দেহে অনেক বড় এবং দুর্লভ একটা পাওয়া। যা তোমার উত্তম মূল্যবোধের পরিচয় দেয়। আমার তো ছোট ভাই নেই তাই তোমার মধ্যেই আমি সেই সম্পর্কটা খুঁজে নিয়েছি। গত বছর তোমার সাথে নেট এ পরিচিত হয়ে প্রথম সুযোগেই তোমাকে দেখার জন্য ছুটে গিয়েছিলাম তোমাদের বাসায়। এখনও দেখতে ইচ্ছে করে ঠিকই, কিন্তু সেই সুযোগ কই? আশাকরি এই ভয়াবহ সময় একদিন শেষ হয়ে যাবে। তবে শুধু স্বার্থপরের মত নিজের কথা বলছি না। এই পরিস্থিতি শেষ হোক তা এজন্য চাই যে তোমাদের পড়ালেখার বাকী দিনগুলো আনন্দময় হোক।

 

এবার আমার নিজের একটা টুকরো কথা বলি। কর্মজীবনের শুরুই করেছি শিক্ষকতা দিয়ে সেই ২০১৩ সাল থেকে। এ পর্যন্ত আমার ছাত্রছাত্রী সংখ্যা তা ধর প্রায় আড়াই হাজার বা তার বেশী তো হবেই। মজার কথা কি জানো, সেই ২০১৩ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত যাদের পড়িয়ে যাচ্ছি তারা সবাই তোমার বয়সী। একদম তোমারই বয়সী সবাই। আমাদের অনেক রকমের ট্রেনিং নিতেও হয় পড়ানোর উপরে। তোমাদের বয়সী ছেলেমেয়েদের সাথে মিশে যাবার একটা সহজাত যোগ্যতাই বলতে পারো, সেটি আমি একটু একটু করে অর্জন করেছি। বন্ধুর মত মিশতে পারি। আমাদের বয়সের একটা অসম পার্থক্য থাকলেও, আমাদের ভ্রাতৃত্ব কিন্তু অসম নয়। কারণ আমি বন্ধুর মত ভাই, তবে বন্ধু বলতে যা বোঝায় মানুষ, তা নই। বরং বলতে পারো একই সাব্জেক্ট এ পড়া বড় ভাই, যে জানে তুমি এখন কেমন সময় পার করছো। মহান আল্লাহর উপরে ভরসা রেখে বলতে পারি, মানুষ হিসেবে ত্রুটির উর্ধ্বে নই কিন্ত একজন শিক্ষকের যতটুকু নৈতিকতা আর বিবেচনা বোধ থাকা দরকার, তা থেকে আমি বিচ্যুত নই। দোয়া করবে আমার জন্য, যেখানেই থাকি না কেন, আমার নৈতিকতা বোধ যেন ঠিক থাকে সবসময়, আর আমি যেন মানুষের কল্যানে কাজ করে যেতে পারি।

 

তুমি অনেক স্বচ্ছ মনের একজন মানুষ। আমার দেখা অন্যতম সুন্দর মনের একজন মানুষ। আমি নিজেও প্রতিনিয়ত তোমার কাছ থেকে অনেক কিছু শিখছি। সবসময় দোয়া করি, তোমার আগামী প্রতিটা মুহুর্ত সুন্দর হোক, সাবলীল হোক। যা কিছু ভাল, কল্যানময়, সব কিছুই তোমার হোক। পরিবারের সাথে প্রতিটা মুহুর্ত তুমি ভাল কাটাও আর অনেক অনেক আনন্দে থাকো। এই শুভক্ষণে তোমাকে মন থেকে অনেক অনেক দোয়া আর ভালবাসা জানাচ্ছি ভাই। “***শুভ জন্মদিন***”আল্লাহ তোমার জীবনকে সুন্দর করুণ সর্বতভাবে। আমীন।

 

**তোমার সাথে আমার ছবি ছিল। দিলাম না। ওটা তোমার বন্ধুদের জন্যই বরাদ্দ থাক। কাঠগোলাপ আমার প্রিয়। জন্মদিনের শুভেচ্ছায় তাই প্রিয় ফুল এর ছবি দিলাম। ভালো থেকো। 

Author's Notes/Comments: 

৭ জুলাই ২০২১

View shawon1982's Full Portfolio