১৭ জানুয়ারী ২০২০

আজ আমার জীবনের একটা বিশেষ দিন। গত বছর এই দিনে আমি একটা শুভ সংবাদ পেয়েছিলাম। যেই শুভ সংবাদ শোনার জন্য কে না উন্মুখ হয়ে বসে থাকে? তাও সেটা যদি হঠাৎ করেই আসে? এ এমন একটা সু-সংবাদ যা যতবারই শোনা হোক না কেন ততবারই নতুন বলে মনে হয়! ততবারই মনে হয় নতুন করে বাঁচি। অনেকদিন বেঁচে থাকি। গতবছর এই দিনে আমরা নিশ্চিত করে জানতে পেরেছিলাম আমার ‘অনিন্দ্য’ বাবা সোনাটা আসছে পৃথিবীতে। আমার ছোটখাট সব দিনগুলো কিছু কিছু মনে থাকে। আমার দুটি সন্তানের আগমন বার্তা আমরা হঠাৎ করেই জানতে পেরেছিলাম। কিন্তু ৫ বছরের ব্যবধানে পাওয়া এই দুটি সংবাদের মধ্যে বিস্তর ফারাক ছিল। আমরা মেয়েটার আগমন বার্তা যখন পেয়েছিলাম তখন ছিলাম প্রায় কপর্দক শূন্য, শূন্য হাতের একজন ‘বেকার’ মানুষ! এমন অবস্থায় আমার ঘর আলো করে আমারে মেয়েটা এসেছিল আমার শূন্য জীবন ভরে দিতে। আর ছেলেটা যখন এলো আমার ঘরে তখন আমার দ্বিতীয় দফা শিক্ষকতার দেড় বছর পূর্ণ হয়ে গিয়েছে। কিন্তু প্রথম হোক আর দ্বিতীয় হোক, এ যে কি এক অনির্বচনীয় অনুভুতি সে কাউকে বলে বোঝানো যাবে না। অনাগত সন্তানের সুস্থতা এবং সুন্দর ভাবে যেন পৃথিবীতে আসতে পারে সেজন্য সারাক্ষণ মনে মনে সৃষ্টিকর্তার কাছে সনির্বন্ধ প্রার্থনা করতে থাকা! আট নয় মাসের সে কি এক অখন্ড অপেক্ষা। বাবা হয়ত শারীরিক যন্ত্রণা ভোগ করে না, কিন্তু মানসিক উদ্বেগ কিন্তু সারাক্ষণই কাজ করতে থাকে।

 

আমার অনিন্দ্য বাবাটা এখন একটু একটু করে বড় হচ্ছে। অনিন্দ্য তার বাবার উপস্থিতি অনেক পছন্দ করে। তেমন কান্নাকাটি করে না বললেই চলে। শুধু খাওয়া দাওয়ার ব্যাপারে ভীষণ আপত্তি তার! খাওয়াতে গেলেই তার মেজাজ গরম হয়ে যায়। টিকা যখন দেওয়া হয় তখনও আমার বাবাটা তেমন কান্না করে না। একটু করেই আবার চুপ! হাসতে থাকে। আমাদের দিকে তাকিয়ে তাকিয়ে ওর নিজস্ব ভাষায় কত রকম কথা বলতে থাকে। আমি যখন ওকে কোলে নিয়ে কারো সাথে কথা বলি তখন একদৃষ্টিতে আমার মুখের দিয়ে তাকিয়ে আমার কথা শোনে। আমার অনিন্দ্য বাবা খুব ভাল একজন শ্রোতা এখন এই বয়সে। সৃষ্টিকর্তার কাছে করণা চাই, আমার অনিন্দ্য বাবা অনেক বড় একজন মানুষ হোক। বেঁচে থাকুক, ভাল থাকুক। অনিন্দ্য তার বোনের চোখের মণি একদম। এক মূহুর্ত আমার মেয়েটা তার ভাইয়ের চোখের আড়াল হতে চায় না। ভাই কাঁদলেই ব্যস্ত হয়ে দৌড়িয়ে আসে ভাইকে দেখতে। আদরে আদরে অস্থির করে তোলে তার ভাইকে।

 

একটা ছোট শিশু সাধারণ সবার চোখের মণিই হবার কথা। বাসার প্রতিটা মানুষের ভালবাসাই সে পাবে সেটাই স্বাভাবিক। আমার তো রাস্তায় দেখা যে কোন একটা পশুর শাবককেও কোলে উঠায়ে আদর করতে ইচ্ছে করে। মনে মনে প্রার্থণা করি, বাচ্চাটার খাবার আর নিরাপত্তার যেন কোন অভাব না হয় প্রভু। কেউ না দেখলেও তুমি দেখে রেখ, তোমার অপার করুণা দিয়ে। কিন্তু সেদিক দিয়ে বিবেচনা করলে আমার অনিন্দ্য বাবাকে বঞ্চিত বলতে হবে। So Called যৌথ পরিবারের মত কিছু একটাতে থাকা সত্ত্বেও আমার অনিন্দ্য বাবা একই বাসার মধ্যে অবস্থান করা কারো কারো কাছে নিতান্তই অবহেলার স্বীকার। ভীষণ আশচর্য লাগে সেইসব মানুষ(!) গুলার কথা ভাবলে, চোখের সামনে একটা ফুটফুটে বাচ্চা দেখেও, সামনে দিয়ে হেঁটে গেলেও যাদের চোখের দৃষ্টিটা অন্তত বাচ্চাটার দিকে পড়ে না। আমার আফসোস নেই। আমার সৃষ্টীকর্তা আমার অনিন্দ্য এর জন্য কোন কিছুর কমতি রাখেন নি। অনিন্দ্যকে ভালবাসার মানুষের অভাব নেই। মানুষের মত কোন দানবের দৃষ্টি থেকে বরং আমার সন্তানকে প্রভু বাঁচিয়ে রাখুন সেই প্রার্থনা করি। আপনাদের সবার কাছে আমি আমার সন্তানদের জন্য দোয়া/আশীর্বাদ কামনা করছি সনির্বন্ধ মিনতি করে।  

View shawon1982's Full Portfolio