৩১ ডিসেম্বর ২০১৯

আজকে এই বছরের অর্থাৎ ২০১৯ এর শেষ দিন। ৩১শে ডিসেম্বর ২০১৯। বছরের শেষ দিনে কত কিছু মনে পড়ে। মনে হয় এইতো সেদিন বছর শুরু হল, দেখতে দেখতে চলে গেল একটা বছর। সময় এভাবেই চলে যায়, আমরা শুধু ভুলে যেই যে সময় চলে যাচ্ছে। সময় তার মত চলে যায় কিন্তু আমাদের মনে হয় আমরা মনে হয় ঠিকই আছি। আমাদেরও কত পরিবর্তন হতে থাকে। বছর যেমন বিদায় নিয়ে চলে যায়, নতুন বছর আসে ঠিক তেমনি কত মানুষ আসে আর যায়। এই বছর কতজন আমাদের ছেড়ে চলে গেছে, আবার কত নতুন মুখের আগমন ঘটেছে। এটাই প্রকৃতির নিয়ম। এভাবে চলে আসছে। বছরের এই দিনটাতে এসে আমি কিছুটা nostalgic হয়ে যাই। পুরনো দিনের কথা, ফেলে আসা বছরের কথা মনে পড়তে থাকে। বিশেষ করে মনে পড়ে সেই ১৯৯০ সালের বর্ষ বিদায়ের কথা। তখন বড় খালার বাসায় থাকতাম। খালাতো বোন খুব ভাল ছবি আঁকে। ওইদিন ও এঁকেছিল একটা ছবি। সেটায় লেখা ছিল “Goodbye 1990, Welcome 1991” । আমার স্মৃতিতে এটাই সবচেয়ে প্রাচীন বর্ষ বিদায়ের অনুষ্ঠান ছিল। এর আগে কেউ আমার সামনে এমন কিছু করেছে বলে মনে পরে না। এর পরেও অনেক বছর তেমন কিছুই হয় নি। ইদানিং কয়েক বছর যাবত দেখি মানুষ বর্ষবিদায়ের তোড়জোড় করছে ভাল করে। ঢাকায় তো প্রায় অনেক বাড়িতেই ছাদের উপরে বার্বিকিউ পার্টির আয়োজন থাকে। ফানুস উড়ায় অনেকে। অনেকে লাউড স্পিকারে গান শোনে। আতশবাজি পোড়ানো হয়। সবকিছুই আনন্দের। সবার সাথে মিশে আমারও ভাল লাগে এগুলো করতে। রাত জেগে জেগে পোড়া মাংস খাওয়া আর সেই সাথে আড্ডাবাজি তো আছেই।

 

কি হারালাম আজকে তার হিসেব নিয়ে বসবো না। আজ কোন দুঃখের কথা নাই বা হল। আজ শুধু ভাললাগা থাকুক। এই বছর আমার জীবনে যে সব প্রাপ্তি হয়েছে তার সব হয়তো বলা সম্ভব হবে না; কারণ মনে তো থাকে না সব। তবে কিছু কিছু তো বলাই যায়। এর মধ্যে প্রথমে বলতে হয়, আমার দ্বিতীয়বার বাবা হবার ঘটনা। প্রথমটা মেয়ে ছিল। স্রষ্টার অপার কৃপায় এ বছর আগস্ট মাসের ৩১ তারিখে একটা ছেলের বাবা হলাম। জানুয়ারীর ১৭ তারিখে নিশ্চিত ভাবে জানতে পেরেছিলাম আমার ঘরে সৃষ্টিকর্তা একটি সন্তান পাঠাচ্ছেন। সেই থেকে আগস্ট এর ৩১ তারিখ পর্যন্ত সে কি অখন্ড অপেক্ষা আমার! প্রথমবার বাবা হবার অনুভুতি আর দ্বিতীয়বার বাবা হবার অনুভুতি, আমার কাছে একই রকম লেগেছে। সেই একই রকম ভাল লাগা। তোয়ালে দিয়ে জড়ানো লাল মুখটা যখন দেখতেছিলাম, সেই মুহুর্ত কি ভোলা যায় কখনও? এখন আমার সেই ছেলের বয়স ঠিক ৪ মাস পূর্ণ হল। আমার কোলে বসে থাকতে খুব পছন্দ করে। আমার কোলে বসে বসে আমি কম্পিউটারে যা দেখি ও সেটা মাথা দুলায়ে দুলায়ে দেখতে থাকে সমঝদারের ভঙ্গিতে। আমার মেয়ে আর আমার ছেলে, দুইটাই আমার দুইটা জগত! আমার সমগ্র চিন্তা চেতনা জুড়ে থাকে আমার সন্তানরা। এই পৃথিবীর সকল সন্তানের মঙ্গল হোক, সবাই সুস্থভাবে বেঁচে থাকুক, নিরাপদ থাকুক।

 

এই বছরের মাঝামাঝি সময় শুরু হল আমাদের গ্রুপ SSC 1999 ব্যাচ এর। ফেসবুকের মাধ্যমে এর যাত্রা শুরু। আমাদের সেই বিশাল গ্রুপ এখন প্রায় মহীরুহের পর্যায়ে। এখানে সবাই আমরা পরস্পরের বন্ধু। সারা বাংলাদেশ ব্যাপী। কি যে এক ভাললাগা কাজ করে! সবাই কত আপন আন্তরিক বন্ধুদের জন্য। অন্তত আমি যাদের সাথে মিশেছি তাদের কথা তো বলতেই হয়। ওদের কোন তুলনা হয় না। কত রকমের ঠাট্টা ফাজলামি করছি ওদের সাথে। মনে হয় ওরা যেন সেই আমার ছোটবেলার বন্ধু। এই গ্রুপের সুবাদে আমি ২৬ বছর খুঁজে পেয়েছি আমার প্রাইমারী কিন্ডারগার্টেন স্কুল ‘প্রি-ক্যাডেট চাইল্ড কেয়ার হোমস’ এর বন্ধু জিম কে। এছাড়া আরো কত কত ভাল বন্ধু পেয়েছি। রাজন, হাবিব, হামিদ, শিমু, পিলু, ইকবাল, পাপড়ি, সাদাফ, শিশির, জাহাঙ্গীর, তকি, সাঈদ, আরিফ এমন আরো কত কত বন্ধু, মাত্র গুটিকয়েকের নাম দিলাম। আমার প্রত্যেকটা বন্ধুই আমার ভাললাগা, আমার ভালবাসা। আমার বন্ধুরা সবাই সবার অবস্থানে ভাল থাকুক।

 

মাঝে মাঝেই আমাদের ব্যাচের বন্ধুদের কারো কারো মৃত্যুর খবর পাই। তখন বুকের ভেতরটা মুচড়ে ওঠে। চলে গেল আমাদের বয়সী একজন। এত অল্প বয়সেই। আমরা ভুলেই যাই, আমাদেরও যে কোন সময় চলে যেতে হবে। বছর যেমন চলে যায়, তেমনি আমরাও চলে যাব। একসময় আমাদের সবাই ভুলে যাবে। আমরা হব মহাকালে বিলীন। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি, প্রভু, পরপারেও আমাদের সকল বন্ধুকে ভাল রেখো, সুখী রেখো। এভাবে আমাদের আবার সবার সাথে সবার দেখা করিয়ে দিও। আমাদের বন্ধুত্ব যেন অনাদি অনন্ত কালের জন্য স্থায়ী হয়। নতুন বছরে সবাই ভাল থাকুক। এই প্রার্থনা করছি।  

View shawon1982's Full Portfolio