১৭ ডিসেম্বর ২০১৯

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর আমরা বিজয় অর্জন করেছিলাম খুব সম্ভবত Loud Speaker এ রাস্তায় রাস্তায় ফুল ভলিউমে 'হিন্দি' গান শোনার জন্য। ১৯৫২ সালে পাকিস্তান যা করতে পারেনি, সেটা ভারত বিনা যুদ্ধে শুধু টেলিভিশন দিয়েই করে ফেলেছে! বাংলাদেশের মানুষ এখন যে পরিমান হিন্দিতে কথা বলতে পারে তার ০.০১% ও ইংলিশে বলতে পারে কিনা সন্দেহ আছে। অথচ বাংলাদেশের সেকেন্ড ল্যাঙ্গুয়েজ ইংলিশ। তাহলে বাংলাদেশের মানুষ ইংলিশ কেন শিখছে না? ইংলিশ ভাল লাগে না কারণ এটা বৃটিশদের ভাষা এজন্য? তাহলে হিন্দি/উর্দু কবে থেকে আমাদের আপনজনের ভাষা হয়ে গেল? আসল কথা কি, আমরা আমাদের নিজেদের ভাষা আর সংস্কৃতিতে কতটুকু সন্মান দেখাতে পেরেছি? আমি ব্যক্তিগতভাবে কোন অবস্থাতেই কোন ভাষার বিদ্বেষী নই। বরং ভাষার বৈচিত্র্য আর মাধুর্য আমার সবসময়ই ভাল লাগে। একটা বিদেশী ভাষা শেখার প্রতি আকর্ষণ আমার সবসময়ই কাজ করে। কিন্তু কখনই সেটা নিজের মাতৃভাষাকে অমর্যাদা করে নয়। আমাকে আমার একজন শ্রদ্ধেয় শিক্ষক আমিনুল ইসলাম মঞ্জু স্যার বলেছিলেন, তুমি যদি বাংলা ভাষা কে খুব ভালভাবে আয়ত্ত করতে না পারো, তাহলে তুমি ইংলিশও কখনই ভাল করে শিখতে পারবে না। মঞ্জু স্যার ইংলিশ এরই শিক্ষক। সেই ক্লাস সেভেন এইট থেকেই মঞ্জু স্যারের তত্ত্বাবধানে কত কিছু শিখেছি।

 

গতকাল ১৫ই ডিসেম্বর ২০১৯ এর বিকাল থেকে আমাদের বাসার ঠিক পাশেই, কাছাকাছি দুইটা লাউড স্পিকারে একদম ফুল ভলিউমে একাদিক্রমে দেশাত্মবোধক, বাংলা সিনেমা, হিন্দি সিনেমা, হিন্দি আইটেম সং, রাজনৈতিক স্তুতিমূলক গান চালিয়ে যাচ্ছে। কাছাকাছি দুইটা জায়গা থেকে দুই ধরণের গান একাধারে বেজে চলেছে। নিশ্চই বুঝতে পারছেন শব্দ দুষণের কোন মাত্রায় আমরা রয়েছি। রাতে এক মুহুর্তের জন্যও থামেনি। আযানের সময় মনে হয় মিনিট দুয়েকের জন্য বন্ধ করে, এরপর আবার শুরু করে তারস্বরে গান। বিজয় দিবস, স্বাধীনতা দিবস, শোক দিবসের আবহ কি এসব গানের মধ্যে দিয়ে আসবে? নাকি এগুলা মানুষকে বিরক্তির চরম সীমায় উপনীত করবে? অত্যন্ত দুঃখের সাথে জানাতে হয়, জাতীয় শোকদিবসেও আমি হিন্দি গান বাজাতে শুনেছি।

 

কোথায় নামিয়ে ফেলেছে মানুষের রুচি আর কু-শিক্ষা! আমার বাসার কাছেই দুই তিনটা হসপিটাল আছে। কোন কোন বাসায় তো অসুস্থ রোগীও থাকতে পারে। আমি নিজেই সারারাত ঘুমাতে পারিনি প্রচন্ড শব্দে। বাচ্চাদের ঘুমের অসুবিধা হয়েছে। এসব গান একাধারে বাজিয়ে আমরা কি অর্জন করেছি? পয়সা খরচ করে বিজাতীয় গান শুনে মানুষকে বিরক্ত করার নামই কি বিজয় উৎসব? এজন্য দেশ বিজয় অর্জন করেছিল? স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে না হয় বহিঃস্থ পরগাছাগুলোকে উৎখাত করা হল, কিন্তু দেশের রুপ-রস-সুধা খেয়ে যেসব আগাছা গজিয়ে উঠেছে সেগুলোকে ‘মানুষ’ করতে হলে কি তাহলে আবার আরেকটি স্বাধীনতা অর্জন করতে হবে?   

View shawon1982's Full Portfolio