কোডেক্স গিগাস-শয়তানের বাইবেল

 

কোডেক্স গিগাস এর অন্য নাম শয়তানের বাইবেল। এটি সর্ববৃহৎ হাতে লেখা পান্ডুলিপি। পার্চমেন্ট কাগজে লেখা এই পান্ডুলিপিতে প্রায় ১৬০ টি পশুর চামড়া প্রয়োজন হয়েছে। গ্রন্থটির দৈর্ঘ্য প্রায় ১ মিটার এবং এটি বহন করতে দুইজন পূর্ণবয়স্ক মানুষ দরকার। তান্ত্রিকবিদ্যার উপর লিখিত এই গ্রন্থ লেখা হয়েছে ১৩শ শতাব্দীতে এবং প্রচলিত আছে যে, খোদ শয়তানের সহযোগিতা নিয়ে এই গ্রন্থ লেখা হয়েছে। পান্ডুলিপিতে প্রাপ্ত তথ্যানুসারে, ১২৯৫ সালের দিকে সেডলেক সভ্যতার সাথে এই গ্রন্থের সমপৃক্ততা আছে।

 

পান্ডুলিপিটি সম্পর্কে সবচাইতে বিস্ময়কর যে তথ্য প্রচলিত তা হল, এক সন্যাসীকে চার দেয়ালের মাঝে আমরণ বন্দী করে রাখা হয়েছিল। উনি তখন শয়তানের কাছে নিজে আত্মা বিক্রি করে দেন। উনি শয়তানকে আহ্বান করেন এবং তার সহযোগিতা নিয়ে এক রাতের(!) মধ্যে এই বিশালাকৃতির গ্রন্থ লিখে ফেলেন। লোকমুখে প্রচলিত এই কথার কোন নির্ভরযোগ্য উৎস নেই। লেখা ধরণ দেখে বিশেষজ্ঞরা মোটামুটি একমত যে, গ্রন্থটির এক ব্যক্তির লেখা।

 

কোডেক্স গিগাস সম্পর্কে কিছু ভীতিকর গুজবও প্রচলিত আছে। এই গ্রন্থ যার তত্ত্বাবধানে যায়,তার মারাত্মক পরিণতি হয়েছে। সৌভাগ্যক্রমে স্টকহোমের যাদুঘরে যে এই গ্রন্থটি বর্তমানে সংরক্ষিত আছে, সেখানে এই অভিশাপ কার্যকর হবা কোন লক্ষণ দেখা যায় নি এখনও। গ্রন্থটি মূলত ল্যাটিন ভাষায় রচিত তবে এর মধ্যে আরো কিছু ভাষার অক্ষরেরও অস্তিত্ত্ব দেখা গেছে যেমন, হিব্রু, গ্রীক ও স্ল্যাভিক। ক্ষুদ্রাকৃতির লেখা মধ্যে অনেক ধরণের তান্ত্রিক মন্ত্র, যাদুমন্ত্র, স্বর্গের শহরের ছবি এবং শয়তানের ছবিও অঙ্কিত আছে। ছবির ধরণ দেখে মানুষের মুখে মুখে প্রচলিত হয়েছে যে এই গ্রন্থ শয়তানের সাহায্য নিয়ে লেখা হয়েছে। ন্যাশনাল জিওগ্রাফির এক গবেষণায় বলা হয়েছে, কোন মানুষ যদি ছবি ছাড়াই শুধু লেখা দিয়ে এই গ্রন্থ লিখতে চায় তাহলে তাকে একাধারে রাত দিন মিলিয়ে নিরবিচ্ছিন্নভাবে ৫ বছর লিখতে হবে। শুরু থেকে নিয়ে শেষ পর্যন্ত গ্রন্থটিতে এক ধরণের হাতের লেখাই দেখা গেছে। এ থেকেও লোকমুখে প্রচলিত হয়েছে যে, বইটি রাতারাতি লেখা হয়েছে। কেউ সুইডেন গেলে গ্রন্থটি দেখে আসতে পারেন।

 

গ্রন্থাটি চামড়া দিয়ে বাঁধাই করা এবং এর আয়তন হল ৩৬ এক্স ২০ এক্স ২২ ইঞ্চি এবং ওজন প্রায় ৭৫ কিলোগ্রাম। পৃষ্ঠাসংখ্যা ৩১০। শুরুতে এতে ৩২০ পৃষ্ঠা ছিল যার ১০টি পৃষ্ঠা সরিয়ে নেয়া হয়েছে অনেক আগেই, সম্ভবত সম্রাট বেনেডিক্ট এর শাসনামলে। ১৬৯৭ সালের ৭ই মে, স্টকহোমের জাতীয় লাইব্রেরীতে এক ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। আগুন থেকে কোডেক্স গিগাসকে রক্ষা করার জন্য এটাকে জানালা দিয়ে বাইরে ছুড়ে মারা হয়েছিল। বাইরে দাঁড়ানো একজন মানুষের গায়ের উপরে পড়ায় সে মারাত্মক আহত হয়। বাইরে পড়ার পরে এর কিছু পৃষ্ঠা বাইরে ছড়িয়ে পড়ে। এরপর থেকে এই পৃষ্ঠাগুলোর আর কোন হদিস পাওয়া যায়নি।

 

 

[সূত্রঃ ইন্টারনেট] 

Author's Notes/Comments: 

29th november 2015 and 2nd january 2016

View shawon1982's Full Portfolio